এই সমাজ
- মুহাম্মাদ সাকিব ০২-০৫-২০২৪

এই সমাজের রীতি নীতি,
মনের ভেতর জাগায় ভীতি!
কোন্‌ নীতিতে চলে মানুষ?
বুঝতে গিয়ে হলাম বেহুঁশ!

রোলখানা তার এক যে ঠিকই,
মুখস্থটায় তুখোড় সেকি!
প্রশ্ন যদি একটু ঘুরাই,
মাথাটা হ্যাং হচ্ছে পুরাই!

টাকা যতোই আসছে তেড়ে,
অভাবখানি যাচ্ছে বেড়ে!
কালো বাজারে সাচ্চা কাজী,
নামের আগে ঠিকই হাজী!

হোক না ছেলের মনটা কালো,
প্রেম বাজারে ‘ডিম্যাণ্ড’ ভালো!
টাকা আছে, আর কী লাগে?
স্ট্যাটাসের দামটা আগে!

জন্মটা এই বাংলা ভিটায়,
নাক উঁচু হয় ইংরেজিটায়,
হিন্দি ছাড়া যায় কি বাঁচা?
বাংলা ভাষায় ভীষণ কাঁচা!

দেশটা নিয়ে চিন্তা অনেক,
মরলো ‘তণু’ হাজার খানেক।
আন্দোলনের সময় এলে,
আমরা তখন ‘ভদ্র’ ছেলে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Faiyaj
১৭-১২-২০১৭ ২০:০৮ মিঃ

দারুণ প্রকাশ!